ডিজিটাল যুগে চোরের দিন শেষ! ওয়েব ক্যাম দিয়েই চোর কে ধরে ফেলুন। আপনি ঘুমিয়ে থকলেও অ্যালার্ম বেজে উঠবে অথবা চোরের ছবি সহ আপনার কাছে ইমেইল চলে যবে!!!

Vitamin D Video detects people and moving objects in video streams for security and monitoring purposes.You can take hours of video and choose to see only specific types of clips.
আজ আপনাদের কে এমন একটি সফটওয়্যার এর সাথে পরিচয় করিয়ে দেবো যেটি দিয়ে আপনার ওয়েব ক্যামেরা টি ক্লোজড সার্কিট ক্যামেরা হিসাবে ব্যাবহার করে নির্দিষ্ট স্থানে আপনার অনুপস্থিতে যে কেউ যদি ক্যামেরার সামনে আসে তা হলে আপনাকে অ্যালার্ম এর মাধ্যমে সংকেত দেবে!! অথবা আপনি চাইলে শুধু অ্যালার্ম কেন? অটোমেটিক আপনার কাছে ঐ ব্যাক্তির ছবি সহ ইমেইল চলে যাবে। ব্যাপারটা আরো একটু সহজ করে বলি।
মনে করুন ওয়েব ক্যামেরা টি আপনার রুমের মধ্যে বা বাইরে কোথাও সেট করলেন। এখন চোর যদি ওয়েব ক্যামেরার সামনে আসে তা হলেই অ্যালার্ম বেজে উঠবে।আর সেই সাথে ভিডিও রেকর্ড তো আছেই।তাছাড়া আপনি চাইলে চোরের ছবি সহ ইমেইল পেতে পারেন। (এটার জন্যে সেটিংস গুলো অবশ্যই ঠিক মতন করে নিতে হবে)। এটা দিয়ে আপনি খুব সহজেই আপনার বাড়ি, অফিস বা যে কোন জায়গার নিরাপত্তার কাজে ব্যাবহার করতে পারবেন।
এটি যে ভাবে কাজ করেঃ এই সফটওয়্যার টি তে "মৌশন ডিটেক্টর" প্রযুক্তি ব্যাবহার করা হয়েছে। যার মাধ্যমে আপনার ওয়েব ক্যামেরার সামনে কোন অবজেক্ট সঞ্চালিত হলেই তা সহজেই ডিটেক্ট করতে পারে এবং প্রয়োজনে অ্যালার্ম সেট করলে তা বেজে উঠবে।এবং ইমেইল নৌটিফিকেইশন সেট করলে ঐ অবজেক্ট এর ছবি সহ আপনার কাছে একটি ইমেইল চলে যবে।
এটার জন্য অবশ্যই একটি ওয়েব ক্যাম লাগবে। আশা করছি যে কোন ওয়েব ক্যামে কাজ করবে।(আমার কাছে ২০০০ সালের আগে কেনা পুরাতন একটি ওয়েব ক্যাম রয়েছে সেটিও কাজ করছে।) সুতরাং নতুন গুলোতে তো কাজ করবেই সেই সাথে পুরাতন গুলোতেও করবে।


প্রথমে সফটওয়্যার টি এখান থেকে ডাউনলোড করে নিন সম্পুর্ন ফ্রী তে!!

এবার ধাপ গুলো একের পর এক বর্ননা করছি স্ক্রীনশট সহ। ( স্ক্রীনশট গুলো বড় করে দেখতে চাইলে ক্লিক ছবির উপর ক্লিক করবেন)
১। প্রথমে ইন্সটল করে নিন।
২। ওয়েব ক্যাম পিসিতে কানেক্ট করুন।(তার আগে ওয়েব ক্যামের ড্রাইভার ইন্সটল করে নিন।)
৩।ইন্সটল করার পর যখন ওপেন করবেন তখন প্রথমেই একটি ডায়লগবক্স আসবে সেখান থেকে "Use Starter Edition"
সিলেক্ট করবেন। তারপর সফটওয়্যার টি চালূ হবে।
৪। এর পর আপনার ক্যামেরার জন্য একটি অপশন আসবে। সেখানে আপনি Camera type এর ওখানে "USB, built-in or other webcam" সিলেক্ট করে আপনার ক্যামেরা টি সিলেক্ট করুন। তারপর next এ ক্লিক করন এবং আবারো next এ ক্লিক করুন।


তারপর Camera location এর জায়গায় আপনার ইচ্ছে মতন নাম ব্যাবহার করুন। এবং সব শেষে Finish এ ক্লিক করুন।



৫। এবার সফটওয়্যার এর মুল উইন্ডোতে আসুন। তারপর সেটিং করার জন্যে উইন্ডোর নিচের দিকে "any object in com table" ক্লিক করে "Edit Rule..." এ ক্লিক করুন। এখান থেকে ভিডিও হওয়ার জন্য প্রয়োজনীয় নিয়ম এবং সেটিংস গুলো ঠিক করে নিতে হবে।




৬। "Video Source" এখানে আপনার ইচ্ছেমতন একটি নাম দিন।



















৭। "Look for" এই অপশন টি অপরিবর্তিত রাখবেন অর্থাৎ যে রকম আছে সেই রকম থাকবে।(তবে কোন অবজেক্ট টি
ডিটেক্ট করবে সেটি সেলেক্ট করার জন্যে এটি ব্যাবহার করতে পারেন।)
৮। "That are" এটিও অপরিবর্তিত থাকবে।(তবে ক্যামেরার নির্দিষ্ট অংশ সেলেক্ট করার জন্য এটি ব্যাবহার করা হয়)
৯। "If seen" এর অধিনে রয়েছে "save clips" এখানে ভিডিও গুলো কোথায় সংরক্ষন করা হবে তা "Settings" এ ক্লিক করে নির্ধারন করুন।



















"Move video" তে ক্লিক করে ড্রাইভ নির্ধারন করতে হবে। তবে যে ড্রাইভ এ বেশি জায়গা সেটি নির্বাচন করলে বেশি ভালো হয়।



১০। "If seen" এই অপশনের অধিনে "Take actions" এ ক্লিক করে।(উপরের ছবিতে খেয়াল করুন take actions লাল কালি দিয়ে মার্ক করে রেখেছি) এখানে যে অ্যালার্ম টি বাজবে সেই টোন টি সেট করতে হবে এটার জন্যে আপনাকে প্রথমে "Play this sound" অপশন টি মার্ক করতে হবে। (নিচের ছবিতে লক্ষ করুন)।আপনি আপনার ইচ্ছে মতন কোন টোন সেলেক্ট করার জন্যে "Custom" সিলেক্ট করতে পারেন। তবে এটা তে শুধু মাত্র (.wav) ফাইল সাপোর্ট করবে।


















১১। এবার ইমেইল এর মাধ্যমে অবজেক্ট টির ছবি সহ পেতে হলে আপনাকে আপনার ইমেইল অ্যাড্রেসটি বসিয়ে দিন। তার আগে "Send an email to" অপশন টি মার্ক করুন।(উপরের ছবিতে লক্ষ করুন) তারপর "Settings" এ ক্লিক করুন তারপর নিচের ছবির মতন একটি বক্স আসবে।

















ছবিতে যে ভাবে কনফিগারেশন করা আছে ঠিক সেই ভাবে করুন।এবং আপনার নিজের ইমেইল অ্যাড্রেস, এবং পাসওয়ার্ড ব্যাবহার করুন। একটু ভুল হলে কাজ হবে না সুতরাং সতর্কতার সাথে করুন। তারপর Ok তে ক্লিক করুন। তবে এটা ঠিক মতন কাজ করছে কিনা সেটা দেখার জন্যে "Send Test Message..." এ ক্লিক করতে পারেন। তা হলে আপনার কাছে একটি ইমেইল যাবে। তখন বুঝবেন যে এটা ঠিক ভাবে কনফিগারেশন করা হয়েছে।(আমি gmail ইউজ করেছি। তবে আপনি চাইলে এখানে yahoo বা অন্য কোন ইমেইল সার্ভিস ব্যাবহার করতে পারেন।

এবার সব কিছু ঠিক মতন সেটিং করা হয়ে গেছে। সুতরাং "OK" তে ক্লিক করে "Rule Editor" উইন্ডো থেকে বেরিয়ে আসুন।
এর পর মুল উইন্ডো থেকে Record করার জন্য বাটন টি On করুন। অন করার পর সবুজ রঙ ধারন করবে। তখন বুঝতে হবে যে অন হয়েছে। আবার যখন বন্ধ রাখতে চাইবেন তখন ঐ বাটন এ আর একবার ক্লিক করলে ওটা বন্ধ হয়ে যাবে।

 রেকর্ড করা ভিডিও গুলো দেখতে চাইলে উইন্ডোর একদম উপরের বাম পাশে দুটি বাটন আছে ওখান থেকে ডান পাশের প্রিভিউ বাটন এ ক্লিক করুন।(নিচের ছবি তে লক্ষ করুন)

এখান থেকে আপনি পুর্বের রেকর্ড হওয়া ভিডিও গুলো প্লে করতে পারবেন।
ভিডিও রেকর্ড এর বাটন টি অন রাখা অবস্থায় আপনি সফটওয়্যার টি বন্ধ করলেও কোন সমস্যা নেই। আপনার ভিডিও অটোমেটিক রেকর্ড হতে থাকবে। এবং ভিডিওর সামনে যদি কোন অবজেক্ট সঞ্চালন হয় তা হলে ঐ অবজেক্ট টির ছবি সহ আপনার কাছে একটি ইমেইল চলে যাবে(অবশ্যই ইন্টারনেট এ কানেক্ট থাকা লাগে) এবং একই সময় অ্যালার্ম বেজে উঠবে। তবে অ্যালার্ম এর জন্যে ইন্টারনেট এ কানেক্ট না থাকলেও চলবে। শুধু মাত্র আপনার পিসি টি অন থাকলেই চলবে। আপনি ইচ্ছে করলে একাধিক ক্যামেরা ব্যাবহার করতে পারেন। তবে এটি ফ্রী ভার্সন তাই এখানে একটার বেশি ক্যামেরা ব্যাবহার করা যাবে না।

কোন সমস্যা হলে মন্তব্য করবেন আমি সমাধান করে দেবো। আর আমি একই সাথে ভিডিও অ্যাড করে দিচ্ছি।

 

এখন আর চোর ধরতে আপনাকে কষ্ট করে পাহাড়া দেওয়া লাগবে না। আপনি শুধু আপনার পিসি আর প্রয়োজনীয় সেটিংস গুলো ঠিক করে আপনার সফটওয়্যার এবং ওয়েব ক্যামেরা টি চালু রেখে নিশ্চিন্তে ঘুমান। তারপর চোর আসলেই আপনাকে অ্যালার্ম দিয়ে জানিয়ে দেবে। আর যদি ইন্টারনেট কানেকশান লাগানো থাকে তা হলে আপনার চোরের ছবি সহ একটি ইমেইল পাবেন।

আজকাল এই ধরনের যন্ত্র বা সফটওয়্যার এর অনেক দাম। সেখানে আপনি শুধু মাত্র ওয়েব ক্যাম এবং সফটওয়্যার দিয়ে ফ্রী তে করতে পারছেন।
ধন্যবাদ সবাই কে। ভালো লাগলে মন্তব্য করবেন। 



অনেকেই জনতে চেয়েছেন যে ভিডিওর মধ্যে যদি মানুষ বাদে কোন টিকটিকি বা ইদুর যায় তা হলে কি অ্যালার্ম বেজে উঠবে?? অথবা গাছের পাতা যদি নাড়া-চাড়া করে তা হলে কি অ্যালার্ম বেজে উঠবে??
হ্যাঁ অবশ্যই বেজে উঠবে তবে এটার সমাধানও আছে।এরকম ভাবে করতে হবে যেন শুধু মাত্র মানুষ ভিডিওর সামনে আসলে অ্যালার্ম বেজে উঠে। তবে অন্য কিছুতে যাতে অ্যালার্ম না বেজে ওঠে, তার জন্যে বেশ কিছু সেটিংস করতে হবে। এটা করার জন্যে এখানে ক্লিক করে আমার এই পোস্ট এর ২য় পর্ব টি দেখুন।

আবার মনে করুন একটা রুমের মধ্যে আপনার মোবাইল রাখা রয়েছে।আপনি ঐ মোবাইল এর দিকে ক্যামেরা টি তাক করে রাখবেন। তারপর কেউ যদি ঐ মোবাইল এ হাত দেই তা হলেই অ্যালার্ম বেজে উঠবে। আর যদি হাত না দেই তা হলে বাজবে না। এটা করার জন্য এখানে ক্লিক করে এই পোস্ট এর ২য় পর্ব টি পড়ুন।


পোস্ট টি যারা কপি করতে চান বা নিজের ব্লগে  পোস্ট করতে চান, তারা অবশ্যই পোস্ট এর  এই লিঙ্ক সহ লেখকের নাম উল্লেখ করবেন। লেখকঃ সাইফুর রহমান (সাইফ)

 

2 comments:

Atik Jayed said...

Oshadharon hoise.thanks a lot. onek kajer jinish.

Ibrahim said...

wow great post. thanks bro.