ডিজিটাল যুগে চোরের দিন শেষ! ওয়েব ক্যাম দিয়েই চোর কে ধরে ফেলুন। আপনি ঘুমিয়ে থকলেও অ্যালার্ম বেজে উঠবে অথবা চোরের ছবি সহ আপনার কাছে ইমেইল চলে যবে!!!(২য় পর্ব)


আপনার ওয়েব ক্যামেরা টি ক্লোজড সার্কিট ক্যামেরা হিসাবে ব্যাবহার করে নির্দিষ্ট স্থানে আপনার অনুপস্থিতে যে কেউ যদি ক্যামেরার সামনে আসে তা হলে আপনাকে অ্যালার্ম এর মাধ্যমে সংকেত দেবে!! অথবা আপনি চাইলে শুধু অ্যালার্ম কেন? অটোমেটিক আপনার কাছে ঐ ব্যাক্তির ছবি সহ ইমেইল চলে যাবে।
আজ এই পোস্ট এর দ্বিতীয় পর্ব।
যারা আগের পর্বটি মিস করেছেন তারা এখানে ক্লিক করুন।

গত পর্বে এই বিষয় নিয়ে পোস্ট করার পর অনেকেই অনেক প্রশ্ন করেছেন এবং অনেকেই আমাকে আরো একটি বিস্তারিত লেখার জন্যে অনুরোধ করেছেন। তো তাদের প্রশ্নের উত্তর দিতে এবং আরো নতুন কিছু বিষয় সম্পর্কে আজ লিখলাম।

এবার কাজের কথাই আসি। আগের পোস্ট এ আপনারা দেখেছেন এই সফটওয়্যার দিয়ে কি ভাবে একটি ভিডিওর মধ্যে কোন অবজেক্ট কে ডিটেক্ট করে। তবে অনেকেই জনতে চেয়েছেন যে ভিডিওর মধ্যে যদি মানুষ বাদে কোন টিকটিকি বা ইদুর যায় তা হলে কি অ্যালার্ম বেজে উঠবে?? অথবা গাছের পাতা যদি নাড়া-চাড়া করে তা হলে কি অ্যালার্ম বেজে উঠবে??
হ্যাঁ অবশ্যই বেজে উঠবে তবে এটার সমাধানও আছে।এরকম ভাবে করতে হবে যেন শুধু মাত্র মানুষ ভিডিওর সামনে আসলে অ্যালার্ম বেজে উঠে। তবে অন্য কিছুতে যাতে অ্যালার্ম না বেজে ওঠে, তার জন্যে বেশ কিছু সেটিংস করতে হবে। সেটা নিয়েই এখন বিস্তারিত বলবো।

১। সফটওয়্যার টি চালূ করে মনিটর ভিউ অর্থাৎ মুল উইন্ডোতে আসুন। তারপর নিচে "any object com table" এ ক্লিক করে "Edit Rule" এ ক্লিক করুন।(New Rule এ ক্লিক করলেও চলবে)



২। তারপর "Rule Editor" উইন্ডো আসবে। এবার আপনাকে বিভিন্ন সেটিং পরিবর্তন করতে হবে।মনে করুন আপনি চাইছেন যে ভিডিওর সামনে শুধু মাত্র বড় কোন অবজেক্ট অর্থাৎ মানুষ আসলে টা ডিটেক্ট করবে এবং অ্যালার্ম বেজে উঠবে। বা তার ছবি আপনাকে ইমেইল করবে। এবং ছোট কোন অবজেক্ট কে উপেক্ষা করবে অর্থাৎ ছোট অবজেক্ট হলে অ্যালার্ম বেজে উঠবে না। তো এটা করার জন্যে আপনাকে প্রথমে।"Rule Editor" উইন্ডো থেকে "Lock for" অপশন এ ক্লিক করুন। তারপর ডান পাশে দেখুন নিচের ছবির মতন কিছু অপশন দেখা যাচ্ছে।


৩। সাধারনত "Look for" অপশনে "any object" সিলেক্ট করা থাকে তবে আপনি এটি কে পরিবর্তন করে "People" সিলেক্ট করুন।


৪। তার নিচে দেখুন "Ignore objects smaller than" অপশন রয়েছে ওখানে 30 pixels অথবা আপনার ইচ্ছে মতন সিলেক্ট করুন।এটার মানে হচ্ছে ছোট কোন


অবজেক্ট যদি ভিডিওর সামনে সঞ্চালিত হয় তা হলে তাতে অ্যালার্ম বাজবে না। অর্থাৎ গাছের পাতা নড়া বা টিকটিকি, ইদুর ইত্যাদি ভিডিওর সামনে আসলে তা ডিটেক্ট করবে না বা অ্যালার্ম বাজবে না।:)

এবার Ok তে ক্লিক করুন। তা হলে আপনার পরিবর্তন গুলো সেভ হয়ে যাবে। এবার খেয়াল করে দেখবেন যে ছোট কোন বস্তু ক্যামেরার সামনে আসলে সেটা শুধু রেকর্ড হবে তবে ডিটেক্ট করবে না বা অ্যালার্ম বাজবে না। তবে বড় কোন বস্তু আসলে বা কোন মানুষ আসলেই তা ডিটেক্ট করতে পারবে এবং অ্যালার্ম বাজবে।(তবে ছোট বস্তু যেমন ইদুর,বিড়াল ইত্যাদি ধরতে গেলেও সফটওয়্যার টি অনেক কাজে আসবে।:D)

এবার আপনি যদি মনে করেন যে ভিডিওর নির্দিষ্ট কিছু অংশে যদি কোন অবজেক্ট আসে তা হলে সেটা ডিটেক্ট করবে। যেমন একটা রুমের মধ্যে আপনার মোবাইল রাখা

রয়েছে।আপনি ঐ মোবাইল এর দিকে ক্যামেরা টি তাক করে রাখবেন। তারপর কেউ যদি ঐ মোবাইল এ হাত দেই তা হলেই অ্যালার্ম বেজে উঠবে। আর যদি হাত না দেই তা হলে বাজবে না। এটা করার জন্যে আপনাকে "That are" অপশন টি ব্যাবহার করতে হবে।

১। পুর্বের মতন আবারো "Edit Rule" ক্লিক করে "Rule Editor" এ ঢুকুন। তারপর "That are" এ ক্লিক করুন।


২। এরপর ডান পাশে দেখুন "Moving objects that are" এর নিচে বেশ কিছু অপশন আছে। ওখান থেকে "my region" এর অধিনে "inside" অপশন টি সিলেক্ট করুন। তারপর উপরে দেখুন ভিডিওর উপরে মার্ক করার জন্য একটি চার কোনা লাইন দেখা যাচ্ছে। ওটা কে আপনি মাউস দিয়ে ড্রাগ করে ইচ্ছে মতন এরিয়া সিলেক্ট করতে পারবেন। বা ছোট-বড় করতে পারবেন। এটা করার পর ok তে ক্লিক করবেন। তা হলে এখন শুধু আপনার ঐ নির্দিষ্ট অংশে যদি কেউ আসে তা হলে তা ডিটেক্ট করবে। এবং অ্যালার্ম বেজে উঠবে। আপনি যদি "outside" সিলেক্ট করেন তা হলে তার উলটো টি ঘটবে। তাছাড়াও আরও অপশন রয়েছে।

৩। আপনি যদি মনে করেন যে ঐ নির্দিষ্ট এরিয়ার মধ্যে কেউ প্রবেশ করলে বা কেউ বাইরে গেলে অ্যালার্ম বাজবে তা হলে আপনাকে "through a door" থেকে Entering scene বা Leaving scene সিলেক্ট করতে হবে।


৪। আবার আপনি যদি চান ভিডিও তে কোন নির্দিষ্ট সীমারেখা অতিক্রম করার পর অ্যালার্ম বেজে উঠবে। তার জন্যে আপনাকে "Crossing a boundary" সিলেক্ট করবেন এবং তারপর দেখবেন উপরে ডিসপ্লেতে একটি সীমারেখা দেখা যাচ্ছে। ওটা কে মাউস দিয়ে আপনার ইচ্ছে মতন নাড়া-চাড়া করতে পারবেন।


যাই হোক সব কিছু শেষ এ ওকে তে ক্লিক করে মুল উইন্ডো তে ফিরে আসুন। আপনার সেটিং অনুযায়ী ভিডিও ডিটেক্ট করছে এবং অ্যালার্ম বেজে উঠছে।

যারা প্রথম পর্ব পড়েননি তারা এখানে ক্লিক করে এই পোস্ট এর ১য় পর্ব টি পড়ুন।      

পোস্ট টি যারা কপি করতে চান বা নিজের ব্লগে  পোস্ট করতে চান, তারা অবশ্যই পোস্ট এর  এই লিঙ্ক সহ লেখকের নাম উল্লেখ করবেন। লেখকঃ সাইফুর রহমান (সাইফ)


1 comment:

Anonymous said...

thanks. very useful post.